Wellcome to National Portal
Main Comtent Skiped

At a glance

এক নজরে :

প্রাতিষ্ঠানিক ও কাঠামোগত উন্নয়ন সাধন করে ন্যুনতম ব্যয়ে এবং স্বল্পতম সময়ে কার্যকর দলিল নিবন্ধন ব্যবস্থা প্রতিষ্ঠার মাধ্যমে জনবান্ধব নিবন্ধন ব্যবস্থা প্রতিষ্ঠা করা জেলা রেজিস্ট্রারের কার্যালয়, ঠাকুরগাঁও এর প্রধান লক্ষ্য ও উদ্দেশ্য। সে লক্ষ্যে জেলা রেজিস্ট্রি অফিস ভবন ও সাব-রেজিস্ট্রি অফিস ভবন নির্মাণ (২য় পর্যায়) প্রকল্প এর আওতায় গণপূর্ত বিভাগের মাধ্যমে ঠাকুরগাঁও জেলা রেজিস্ট্রি অফিস ভবন ও ২ টি সাব-রেজিস্ট্রি অফিস ভবন নির্মাণ সম্পন্ন হয়েছে। দক্ষতা বৃদ্ধির লক্ষে এ সময়ে মোট ৭১ জন কর্মকর্তা, সহায়ক কর্মচারী ও দলিল লেখক এবং ৮১ জন বিবাহ নিবন্ধককে প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। সেবা গ্রহিতাদের সুবিধার্থে সদাশয় সরকার নিবন্ধন ফি ২% থেকে কমিয়ে ১% এবং স্ট্যাম্প শুল্ক ৩% থেকে ১.৫% এ হ্রাস করা হয়েছে। স্থানীয় সরকার কর আদায় সহজ করার লক্ষ্যে ৬ টি সাব-রেজিস্ট্রি অফিস আঙ্গিনায় ব্যাংক বুথ স্থাপন করা হয়েছে। এ সময়ে নিবন্ধিত দলিলের সংখ্যা এবং রাজস্ব আদায় যথাক্রমে : ২০২০-২০২১ অর্থ বছরে ১০,০০০ টি দলিলে সর্বমোট ১০,০০,০০,০০০ টাকা, ২০২১-২০২২ অর্থ বছরে ১০,০০০ টি দলিলে সর্বমোট ১০,০০,০০,০০০ টাকা ২০২২-২০২৩ অর্থ বছরে ১০,০০০ টি দলিলে সর্বমোট ১০,০০,০০,০০০ টাকা । এর সাথে সেবা প্রার্থীদের আবেদনের প্রেক্ষিতে ২০২০-২০২১ অর্থ বছরে ৯,০০০ টি, ২০২১-২০২২ অর্থ বছরে ৯,০০০ টি এবং ২০২২-২০২৩ অর্থ বছরে ৯,০০০ টি সহিমুহুরী নকল সরবরাহ করা হয়েছে। তিন অর্থবছরে মোট ৩০,০০০ (ত্রিশ হাজার) টি দলিল দলিল রেজিস্ট্রি ও ২৭,০০০ (সাতাইশ হাজার) টি সহিমুহুরী নকল সরবরাহের বিপরীতে ১৫,০০,০০,০০০ (পনের কোটি) টাকা রাজস্ব আদায় হয়।